Bulk SMS Service
Buy Social Media Services
Software Development Services
Buy Social Media Services

🎭 আপনার ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করা হয় না এবং অন্যদের সাথে ভাগ করা হয় না

হোয়াটসঅ্যাপ বিজনেস মেসেজিং অ্যাপের বৈশিষ্ট্য এবং সুবিধাগুলি কী কী৷

হোয়াটসঅ্যাপ বিজনেস মেসেজিং অ্যাপের বৈশিষ্ট্য এবং সুবিধাগুলি কী কী৷

আপনি কি হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আরও জানতে চান এবং এটি একটি গ্রাহক সহায়তা সরঞ্জাম হিসাবে কী অফার করে? আমরা এই নিবন্ধে হোয়াটসঅ্যাপ ব্যবসা সম্পর্কে আপনার যা জানা দরকার তা নিয়ে এসেছি।


হোয়াটসঅ্যাপ ব্যবসা (হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্ট) কী?

হোয়াটসঅ্যাপ হল সবচেয়ে জনপ্রিয় গ্লোবাল মেসেজিং চ্যানেল। 2 বিলিয়ন সক্রিয় দৈনিক ব্যবহারকারীরা প্রতিদিন আনুমানিক 65 বিলিয়ন বার্তা পাঠায়, এতে অবাক হওয়ার কিছু নেই যে ফেসবুক ব্যবসায়িক চাহিদা সমর্থন করার জন্য তার প্ল্যাটফর্মগুলি তৈরি করেছে।


হোয়াটসঅ্যাপ বিজনেস হল একটি OTT চ্যাট অ্যাপ যা গ্রাহক যোগাযোগে ব্যক্তিগত মেসেজিংয়ের কার্যকারিতা এবং সুবিধা নিয়ে আসে। আজ, 5 মিলিয়নেরও বেশি ব্যবসায়িক ব্যবহারকারী এই জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্মটি ব্যবহার করে।


OTT মেসেজিং অ্যাপ হল মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের দ্বারা প্রথাগতভাবে প্রদত্ত মেসেজিং পরিষেবাগুলির তৃতীয় পক্ষের বিকল্প৷ হোয়াটসঅ্যাপ মোবাইল ফোন, ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাবলেট এবং এমনকি স্মার্টওয়াচের মাধ্যমে ইন্টারনেটে দ্রুত এবং সাশ্রয়ী মূল্যের বার্তা বিনিময় সক্ষম করে যা একে অপরের সাথে যোগাযোগ করে।


অন্যান্য মোবাইল চ্যানেলের সাথে একত্রে ব্যবহৃত হলে, WhatsApp বিজনেস একটি সফল সর্বচ্যানেল মার্কেটিং কৌশলের একটি অপরিহার্য উপাদান হয়ে ওঠে।


হোয়াটসঅ্যাপ ব্যবসা এবং এসএমএসের মধ্যে পার্থক্য কী?


হোয়াটসঅ্যাপের মতো ওটিটি মেসেজিং অ্যাপ্লিকেশনগুলিকে তাদের খরচ, গতি এবং বিশ্বজুড়ে মানুষের সাথে চ্যাট করার ক্ষমতার জন্য এসএমএস চ্যানেলের চেয়ে এগিয়ে বলা যেতে পারে। যদিও হোয়াটসঅ্যাপ বিজনেস এবং এসএমএস একইভাবে কাজ করে, তাদের কয়েকটি মূল পার্থক্য রয়েছে:


গ্রাহকরা শুধুমাত্র মোবাইল ফোনের মধ্যে এসএমএস বার্তা পাঠাতে এবং গ্রহণ করতে পারেন। হোয়াটসঅ্যাপ বার্তা, যাইহোক, ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট এবং ফোন সহ ইন্টারনেট সংযোগ সহ যেকোনো ডিভাইস থেকে অ্যাক্সেস করা যেতে পারে।


হোয়াটসঅ্যাপ বিজনেসের মাধ্যমে আপনি বিশ্বের যেকোনও ব্যক্তির সাথে প্রায় বিনামূল্যে চ্যাট করতে পারেন, যখন মোবাইল অপারেটররা সাধারণত আন্তর্জাতিক SMS বার্তাগুলির জন্য অতিরিক্ত চার্জ সহ মেসেজিং পরিষেবাগুলির জন্য একটি মাসিক ফি নেয়৷ যেহেতু WhatsApp বার্তাগুলি একটি OTT মেসেজিং প্ল্যাটফর্মের অংশ হিসাবে বিতরণ করা হয়, সেগুলি এমন ব্যবসার জন্য আদর্শ যারা তাদের অঞ্চলের বাইরের গ্রাহকদের সাথে যোগাযোগ করতে চায়, এসএমএস রোমিং চার্জ বা বিভিন্ন অপারেটর খরচ বাদ দিয়ে।


যদিও অপারেটর নির্বিশেষে যেকোনো মোবাইল ফোনে SMS বার্তা পাঠানো যেতে পারে, WhatsApp বার্তাগুলি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সহ ডিভাইস মালিকদের জন্য সীমাবদ্ধ। শেষ পর্যন্ত, গ্রাহকরা এই চ্যানেলে সক্রিয় থাকলে বা "ফলব্যাক" মেসেজিং বিকল্প হিসেবে হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠানো উপযোগী (এসএমএস ডেলিভারি না হলে গ্রাহকরা এই বার্তাগুলি গ্রহণ করেন)।


হোয়াটসঅ্যাপ ব্যবসায়িক সুবিধা


সুবিধাজনক দ্বি-মুখী যোগাযোগ


হোয়াটসঅ্যাপ বিজনেস কোম্পানিগুলিকে তাদের গ্রাহকদের একটি অ্যাপের মাধ্যমে দ্বিমুখী বার্তা প্রদান করে যা তারা সম্ভবত তাদের দৈনন্দিন চ্যাটে ব্যবহার করে। একই সময়ে, অ্যাপটি বিভিন্ন গ্রাহক যোগাযোগ এবং প্রচারাভিযানের জন্য ব্যবসাগুলিকে একটি সুবিধাজনক এবং সরাসরি গেটওয়ে অফার করে।


উন্নত গ্রাহক পরিষেবা


গ্রাহক পরিষেবার সেই দিনগুলি চলে গেছে যা প্রত্যাশিত পরিষেবা, দীর্ঘ অপেক্ষার সময়, এজেন্টদের দ্বারা কখনও শেষ না হওয়া রাউটিং এবং সহায়তা ইমেলের ব্যাকলগগুলি সরবরাহ করতে ব্যর্থ হয়৷ হোয়াটসঅ্যাপ বিজনেস কোম্পানিগুলিকে রিয়েল টাইমে গ্রাহকদের সাথে চ্যাট করার জন্য একটি ব্যক্তিগতকৃত পরিবেশ দেয়৷ আপনার গ্রাহকরা যে তথ্য খুঁজছেন তা প্রদান এবং সহায়তা প্রদানের মাধ্যমে এটি বিশ্বস্ততা এবং বিশ্বাস বাড়ায়।


ব্র্যান্ড অনুমোদিত কথোপকথন


একটি "ব্যবসায়িক প্রোফাইল" তৈরি করার মাধ্যমে, প্রতিটি ব্যবসা তাদের ব্র্যান্ডকে WhatsApp কথোপকথনে প্রতিফলিত করে এমন উপাদান যুক্ত করে বিশ্বাসের একটি অনন্য পরিবেশ তৈরি করে৷ আপনি এই প্রোফাইলে যোগাযোগের নম্বর, ওয়েবসাইটের ঠিকানা, স্টোরের অবস্থান, প্রচারমূলক বিবরণ এবং আরও অনেক কিছু যোগ করতে পারেন। এইভাবে, আপনার ব্যবসার সাথে যোগাযোগকারী ব্যবহারকারীরা নিশ্চিত হতে পারে যে তারা একটি যাচাইকৃত অ্যাকাউন্টের সাথে সঠিক কথোপকথনের সাথে কাজ করছে। হোয়াটসঅ্যাপ বিজনেস আপনাকে ছবি, ভিডিও এবং নথি সহ বার্তাগুলিতে মাল্টিমিডিয়া সংযুক্ত করার অনুমতি দেয়, যা যোগাযোগকে আরও দক্ষ করে তোলে।


গ্লোবাল অ্যাক্সেস


হোয়াটসঅ্যাপ হল সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ যার বৈশ্বিক গ্রাহক বেস 100 টিরও বেশি দেশে 2 বিলিয়নেরও বেশি, এটি ব্যবসার জন্য এমন দর্শকদের কাছে পৌঁছানোর জন্য উপযুক্ত চ্যানেল যা তারা আগে পৌঁছাতে পারেনি৷


স্বয়ংক্রিয়ভাবে আরও কথোপকথন শুরু করুন


একবার ব্যবহারকারীরা WhatsApp-এ আপনার ব্যবসা থেকে বার্তা পাওয়ার অনুমতি দিলে, আপনি টেমপ্লেট বার্তাগুলি তৈরি করতে পারেন যা তাদের পরবর্তী পদক্ষেপ নিতে উত্সাহিত করে এবং একটি সংলাপ শুরু করার জন্য তাদের জানায়৷


হোয়াটসঅ্যাপ কন্টেন্ট কোয়ালিটি এবং রেসপন্স সময়ের জন্য কঠোর নীতি প্রয়োগ করে, ব্যবহারকারীদের স্প্যাম বা মেসেজ পেতে বাধা দেয় যা তাদের জন্য অপ্রাসঙ্গিক। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সেশন মেসেজ বিকল্পের সাথে 24 ঘন্টার মধ্যে ব্যবসায় পাঠানো বার্তাগুলির উত্তর দেওয়ার অনুমতি দেয়।


গ্রাহকের সম্মতি সহ অতিরিক্ত নিরাপত্তা


বিভিন্ন প্রবিধান এবং সম্মতি আইন পরিচালনা করা ব্যবসার জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে।


হোয়াটসঅ্যাপ গ্রাহক এবং ব্যবসা উভয়কেই নিরাপদ রাখতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন এবং টু-ফ্যাক্টর প্রমাণীকরণের মতো নিরাপত্তা বৈশিষ্ট্য ব্যবহার করে। হোয়াটসঅ্যাপ বিজনেস রেজিস্ট্রেশনের সময় আপনার ব্যবসার অ্যাকাউন্টও যাচাই করে, গ্রাহকরা যখন কন্টেন্ট পাওয়ার অনুমোদন দেয় তখন তারা আপনার যাচাইকৃত পরিচয় জানতে পারে।


হোয়াটসঅ্যাপ ব্যবসার বৈশিষ্ট্য


টেমপ্লেট বার্তা ব্যবহার করুন


হোয়াটসঅ্যাপ টেমপ্লেট বার্তাগুলি প্রি-ফরম্যাট এবং WhatsApp দ্বারা অনুমোদিত, যেমন অ্যাপয়েন্টমেন্ট রিমাইন্ডার, ডেলিভারি আপডেট এবং নিশ্চিতকরণ।


দ্রুত উত্তর দিয়ে সময় বাঁচান


প্রতিবার বিশ্বকে নতুন করে আবিষ্কার করার দরকার নেই। দ্রুত উত্তরগুলি গ্রাহকদের প্রতিটি বার্তা শেষ পর্যন্ত টাইপ না করেই পূর্বনির্ধারিত বার্তাগুলি দ্রুত নির্বাচন এবং ফরোয়ার্ড করতে দেয়৷


স্বয়ংক্রিয় বার্তা


আর একটি বার্তা মিস করবেন না! স্বয়ংক্রিয় বার্তাগুলি আপনাকে 24/7 গ্রাহকদের প্রতিক্রিয়া জানাতে দেয়, যাতে তারা কখনই অবহেলিত বা অকৃতজ্ঞ বোধ না করে। নতুন গ্রাহকদের বার্তাগুলিতে একটি স্বাগত অভিবাদন আপনার কোম্পানি সম্পর্কে পরিচিতিমূলক তথ্য প্রদান করার সময় আপনার ব্র্যান্ডকে সদিচ্ছা প্রচার করতে সহায়তা করে।


আরো সময় বাঁচায় যে বার্তা অন্তর্ভুক্ত


  • অপেক্ষার সময় সম্পর্কে গ্রাহকদের অবহিত করুন
  • প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নোত্তর সংস্থানগুলিতে লিঙ্কগুলি ফরোয়ার্ড করে সমর্থন
  • ব্যবহারকারীদের চ্যাট করার জন্য একটি সময় নির্ধারণ করতে বলুন
  • সমন্বিত নিরাপত্তার জন্য মানসিক শান্তি


হোয়াটসঅ্যাপ নিজেকে "ডিফল্টরূপে সুরক্ষিত" বলে গর্ব করে। অন্যান্য মেসেজিং অ্যাপ থেকে ভিন্ন, অ্যাপটি মেসেজ এনক্রিপ্ট করে এবং এন্ড-টু-এন্ড কল করে। প্রতিটি বার্তার একটি অনন্য লক এবং কী থাকে, তাই শুধুমাত্র প্রেরক এবং প্রাপকরাই বিষয়বস্তু পড়তে পারেন এবং এতে WhatsApp অন্তর্ভুক্ত রয়েছে।


ডেস্কটপ এবং ওয়েব সুবিধা


স্মার্টফোন, মোবাইল বা ডেস্কটপ ব্রাউজারের মাধ্যমে গ্রাহকদের সাড়া দিন। ডিভাইসের ধরন এবং অবস্থানগুলিকে বিস্তৃত অ্যাক্সেসযোগ্যতা থাকা একটি শক্তিশালী উপায় যা সর্বদা আপনার গ্রাহক যোগাযোগের নাড়ির উপর আপনার আঙুল রাখতে পারে৷


একটি ব্র্যান্ডেড বিজনেস প্রোফাইল তৈরি করুন


আপনার ব্যবসার ঠিকানা, যোগাযোগের বিশদ বিবরণ এবং ওয়েবসাইটের ঠিকানার মতো তথ্য প্রদান করা গ্রাহকদেরকে অবগত রাখে, তাদের একটি অনলাইন পরিবেশে অবিলম্বে আপনাকে খুঁজে পেতে সহায়তা করে।


আপনার কথোপকথন সংগঠিত


মোবাইল মেসেজিং একটি দ্রুত গতিশীল প্ল্যাটফর্ম। আপনার কথোপকথন লেবেল দ্বারা গ্রাহক বার্তা উপেক্ষা করা হয় না নিশ্চিত করুন. বিভাগ সনাক্ত করতে রং বা ট্যাগ যোগ করুন, কথোপকথনের ধরন অনুসারে সাজান এবং দ্রুত বার্তা পরিচালনা করুন।


ডেলিভারি পরিসংখ্যান পান


আপনার বার্তা বিতরণ বা পড়া হয়েছে কিনা ট্র্যাক. এটি আপনাকে আপনার ডেলিভারি এবং মেসেজিং প্রচেষ্টার উপর মূল্যবান প্রতিক্রিয়া দেবে।


একটি ক্যাটালগ তৈরি করুন


আপনার ব্যবসার প্রোফাইলে প্রদর্শিত একটি ক্যাটালগ সহ 500টি পর্যন্ত পণ্য বা পরিষেবার প্রচার করুন৷ ক্যাটালগ লিঙ্কগুলি সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা যেতে পারে যাতে গ্রাহকরা আপনার ব্যবসা আবিষ্কার করতে পারেন এবং সেইসাথে বিক্রয় এবং সহায়তা প্রশ্নগুলির জন্য সরাসরি আপনার সাথে যোগাযোগ করতে পারেন৷


কীভাবে হোয়াটসঅ্যাপ ব্যবসা ব্যবহার করবেন?


এখানে হোয়াটসঅ্যাপ বিজনেসের কয়েকটি বৈশিষ্ট্য এবং ব্যবহারের ক্ষেত্রে রয়েছে যা বিশ্বের শীর্ষস্থানীয় কিছু ব্যবসা বিশ্ব-মানের সর্বনিম্নচ্যানেল অভিজ্ঞতা প্রদানের জন্য নির্ভর করে:


সতর্কতা এবং বিজ্ঞপ্তি পাঠান: আপনার গ্রাহকদের সময়-সংবেদনশীল তথ্য যেমন ভ্রমণ পরিকল্পনা পরিবর্তন, সিস্টেম বিভ্রাট বা শিপিং সতর্কতা সম্পর্কে অবহিত করতে বা সতর্ক করতে WhatsApp ব্যবসা ব্যবহার করুন।


ইন-অ্যাপ বুকিং এবং সময়সূচী: গ্রাহকদের আপনার ব্যবসার সাথে সহজেই অ্যাপয়েন্টমেন্ট বুক করতে সক্ষম করতে আপনার নিজস্ব WhatsApp চ্যাটবট তৈরি করুন।


অ্যাপয়েন্টমেন্টের অনুস্মারক পাঠান: আপনার গ্রাহকদের তাদের অ্যাপয়েন্টমেন্ট মনে রাখতে সাহায্য করুন এবং পুনর্নির্ধারণের সাথে সম্ভাব্য হতাশা এড়ান।


স্ট্রীমলাইন গ্রাহক পরিষেবা: গ্রাহক প্রতিনিধিরা গ্রাহকদের সাথে বাস্তব সময়ে যোগাযোগ করতে পারে প্রশ্নের উত্তর দিতে এবং সহায়তা টিকিটের সমাধান করতে।


ব্যবহারকারীর প্রমাণীকরণকে সরলীকরণ করুন: WhatsApp আপনাকে উন্নত নিরাপত্তা এবং এনক্রিপশন সহ এককালীন পাসওয়ার্ডের মতো বহু-ফ্যাক্টর প্রমাণীকরণ বার্তা পাঠাতে দেয়।


গ্রাহক সমীক্ষা পাঠান: মূল্যবান প্রতিক্রিয়া পান যা আপনার গ্রাহক পরিষেবা এবং পণ্য বিকাশের প্রচেষ্টাকে উন্নত করে।

হোয়াটসঅ্যাপ ব্যবসা ব্যবহার করে অনেক শিল্পের মধ্যে কয়েকটি নিম্নরূপ:


  • খুচরো।
  • ই-কমার্স
  • স্বাস্থ্য সেবা
  • অর্থায়ন
  • ভ্রমণ এবং বাসস্থান
  • ভিত্তি
  • সম্পত্তি
  • অবস্থা
  • বিনোদন এবং মিডিয়া

v2.8.7 © 2024. - SecurityCode.in. সমস্ত অধিকার সংরক্ষিত.