🎭 আপনার ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করা হয় না এবং অন্যদের সাথে ভাগ করা হয় না
ইমেল বনাম হোয়াটসঅ্যাপ মার্কেটিং: সিআরএম টিমের জন্য কোনটি ভাল?

হোয়াটসঅ্যাপ হল একটি শক্তিশালী নতুন বিপণন চ্যানেল যা ইউরোপীয় ইকমার্স ব্র্যান্ড এবং CRM টিমকে ঝড় তুলেছে। বড় প্রশ্ন হল: এটা কি আপনার ইমেইল মার্কেটিং প্রতিস্থাপন করবে?
কিছু â আপনার দিকে তাকাচ্ছে এটা বিশ্বাস করা কঠিন, কিন্তু ইমেল একবার খুব বড় ব্যাপার ছিল। একটি "হত্যাকারী অ্যাপ্লিকেশন" হিসাবে সমাদৃত, এটি ব্যবসা এবং জীবনকে রূপান্তরিত করেছে।
হোয়াটসঅ্যাপ হল একটি শক্তিশালী নতুন বিপণন চ্যানেল যা ইউরোপীয় ইকমার্স ব্র্যান্ড এবং CRM টিমকে ঝড় তুলেছে। বড় প্রশ্ন হল: এটা কি আপনার ইমেইল মার্কেটিং প্রতিস্থাপন করবে?
কিছু â আপনার দিকে তাকাচ্ছে এটা বিশ্বাস করা কঠিন, কিন্তু ইমেল একবার খুব বড় ব্যাপার ছিল। একটি "হত্যাকারী অ্যাপ্লিকেশন" হিসাবে সমাদৃত, এটি ব্যবসা এবং জীবনকে রূপান্তরিত করেছে।
হোয়াটসঅ্যাপ ফোন নম্বর যাচাই করার সবচেয়ে সহজ উপায়
ইমেলের আগমনের সাথে, মার্কেটারদের হঠাৎ তাদের নখদর্পণে একটি অবিশ্বাস্য সরঞ্জাম ছিল। তারা বিনামূল্যে হাজার হাজার মানুষকে বার্তা দিতে পারে। কোন স্ট্যাম্প, কোন প্রিন্টার, কোন সময় বিলম্ব. তাদের ডিজাইনের জন্য খুব বেশি খরচ করার দরকার ছিল না।
ক্লাভিও এবং মেইলচিম্পের মতো ইমেল সফ্টওয়্যার সরঞ্জামগুলি উপস্থিত হওয়ার সাথে সাথে, ইমেল বিপণন আরও পরিশীলিত, দক্ষ এবং রাজস্ব উৎপন্ন হয়ে উঠেছে। বিপণনকারীরা শ্রোতা বেছে নিতে পারে, কেনাকাটার আচরণ বিশ্লেষণ করতে পারে, আরও লক্ষ্যযুক্ত ইমেল পাঠাতে পারে, স্বয়ংক্রিয় প্রক্রিয়া এবং আরও অনেক কিছু।
তারপরে "ইমেল মারা গেছে" নিবন্ধগুলি এসেছিল
2015 সালে, Inc. এর একটি নিবন্ধ ঘোষণা করেছিল যে ইমেল যুগ শেষ হয়ে গেছে এবং ভবিষ্যদ্বাণী করেছিল "2020 সালের মধ্যে একটি নতুন যোগাযোগ চ্যানেল ইমেল প্রতিস্থাপন করবে।"
কিছু ভোক্তা ইমেলের প্রতি তাদের ভালোবাসা হারিয়ে ফেলেন এবং এর পরিবর্তে হোয়াটসঅ্যাপের মতো অ্যাপে একে অপরকে বার্তা পাঠাতে শুরু করেন। বিষয় লাইন বা আনুষ্ঠানিকতা জন্য কোন প্রয়োজন. কম স্প্যাম। জীবন আরও অনানুষ্ঠানিক হয়ে উঠলে, লোকেরা সহজ, দ্রুত যোগাযোগের মাধ্যম চেয়েছিল।
ইমেল পুরানো দিনের হিসাবে খ্যাতি অর্জন করতে শুরু করেছে এবং ব্র্যান্ডগুলি ভাবতে শুরু করেছে যে এটি আদৌ ইমেলে বিনিয়োগ করা উপযুক্ত কিনা। বিশেষত ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টিকটকের মতো সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি মানুষের মনোযোগের ক্রমবর্ধমান অংশ নিয়েছিল।
এরপর আসে হোয়াটসঅ্যাপ বিজনেস
2018 সালে, WhatsApp বিজনেস এসেছে। হোয়াটসঅ্যাপ (এর মূল কোম্পানি, মেটা-এর মাধ্যমে) ব্যবসার জন্য তার ব্যাপক জনপ্রিয় ভোক্তা অ্যাপ খুলেছে যাতে তারা ইতিমধ্যেই এই মেসেজিং অ্যাপে নিযুক্ত 2 বিলিয়ন লোকের সাথে সংযোগ স্থাপন করতে পারে।
অনেক ব্যবসা (আমাদের সহ) বিপণনকারীদের জন্য এই নতুন "হত্যাকারী অ্যাপ" ইমেলের মৃত্যুর পূর্বাভাস দিয়েছে।
88% ব্যবহারকারী হোয়াটসঅ্যাপের মাধ্যমে ব্র্যান্ডের সাথে জড়িত থাকার জন্য উন্মুক্ত, এটি ব্যবসার জন্য একটি সোনার খনি যা সুযোগটি ব্যবহার করে। এবং এটি ইতিমধ্যেই ব্রাজিল এবং ভারতের মতো মূল WhatsApp ব্যবসায়িক বাজারে খুব ভাল কাজ করছে।
ইমেল বিপণনের অবসান - সত্য বা কল্পকাহিনী?
তাই এখন 2020 এসেছে এবং চলে গেছে, এবং নতুন চ্যানেল হাজির হয়েছে, ইমেল কি মারা গেছে?
স্পষ্টতই, না।
ইমেইল একটি কঠিন চ্যানেল। এমনকি কিছু নড়বড়ে মুহূর্ত, এবং অনেক উত্তেজনাপূর্ণ যোগাযোগ পদ্ধতির জন্ম দিয়েও, এটি সর্বদা ফিরে এসেছে।
কেন?
জাঙ্ক ফোল্ডার উন্নত হয়েছে, কার্যকারিতা যোগ করা হয়েছে, মাতাল ইমেল সমাধান করা হয়েছে। বিষয়বস্তু যতই সংক্ষিপ্ত এবং আরও বিভ্রান্তিকর হয়ে উঠছে, অনেকেই ইমেলের "ধীরগতির" প্রশংসা করতে শুরু করেছেন।
ইমেল এখনও বিপণনকারীদের দ্বারা দীর্ঘ-ফর্মের সামগ্রী, পণ্য লঞ্চ, নিয়মিত সংবাদ আপডেট, গ্রাহক সম্পর্ক বিপণন (CRM) এবং আরও অনেক কিছুর জন্য সফলভাবে ব্যবহার করা হয়।
এবং পরিসংখ্যান চিত্তাকর্ষক থাকে:
81% SMB এখনও তাদের প্রাথমিক গ্রাহক অধিগ্রহণের চ্যানেল হিসাবে ইমেলকে কল করে
B2B বিপণনকারীদের 87% বলেছেন যে ইমেল হল তাদের শীর্ষ বিনামূল্যের জৈব বিতরণ চ্যানেলগুলির মধ্যে একটি।
এটা ঠিক যে, ইমেল এনগেজমেন্ট নাও পেতে পারে এবং এটিকে ব্যবহার করতে পারে না, কিন্তু এটি এখনও ইকমার্স ব্যবসার জন্য আয়ের একটি স্থির উৎস।
ইমেল বনাম হোয়াটসঅ্যাপ: যুদ্ধ চলছে...?
এক কোণে, চেষ্টা করা এবং সত্য অভিজ্ঞ, ইমেল বিপণন। অন্যটিতে, চটপটে নবাগত, হোয়াটসঅ্যাপ মার্কেটিং।
বিপণন বিভাগগুলি আজ একটি পছন্দের মুখোমুখি: ইমেলের ক্লাসিক শক্তিতে বিনিয়োগ করা বা হোয়াটসঅ্যাপের লোভনে প্রলুব্ধ হওয়া।
আসুন এই মহাকাব্য বিপণন শোডাউনে ডুব দেওয়া এবং ব্র্যান্ডগুলিকে আলাদা করে এমন কৌশলগুলি উন্মোচন করি৷
ইমেইল এবং হোয়াটসঅ্যাপ মার্কেটিং তুলনা
প্রথমে দেখা যাক কিভাবে দুটি মার্কেটিং চ্যানেল একে অপরের সাথে তুলনা করে:

