🎭 আপনার ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করা হয় না এবং অন্যদের সাথে ভাগ করা হয় না
WhatsApp এবং Google Analytics: UA থেকে GA4, WhatsApp বিশ্লেষণ, চার্লস ট্র্যাকিং...

Google Analytics 1 জুলাই UA থেকে GA4 তে পরিবর্তিত হয়েছে। মার্কেটারদের জন্য এর অর্থ কী? আপনি যত্ন করা উচিত? এটি কীভাবে চার্লস-এ আপনার হোয়াটসঅ্যাপ ট্র্যাকিংকে প্রভাবিত করে? কীভাবে হোয়াটসঅ্যাপ ট্র্যাকিং কাজ করে?
2023 সালে বেশিরভাগ ইকমার্স মার্কেটারদের একটি Google Analytics (GA) অ্যাকাউন্ট রয়েছে। যদিও কিছু বিকল্প আছে, GA বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অ্যানালিটিক্স টুল রয়ে গেছে। প্রকৃতপক্ষে যে ওয়েবসাইটগুলি ট্র্যাকিং বিশ্লেষণ ব্যবহার করে, তাদের মধ্যে 86% গুগল অ্যানালিটিক্স ব্যবহার করে।
হোয়াটসঅ্যাপ ফোন নম্বর যাচাই করার সবচেয়ে সহজ উপায়
এই কারণেই, যখন Google পরিবর্তনগুলি ঘোষণা করে, মার্কেটাররা উঠে বসে শোনে।
এখন পর্যন্ত, বিপণনকারীরা "ইউনিভার্সাল অ্যানালিটিক্স" (UA) নামে Google Analytics-এর সংস্করণ ব্যবহার করে আসছে। 1 জুলাই, 2023-এ, এটি একটি নতুন সংস্করণে পরিবর্তিত হয়েছে, "Google Analytics 4" (GA4)৷
এই পরিবর্তনের পর থেকে â কিছু হলে â সম্পর্কে আপনাকে কী ভাবতে হবে তা আমরা বুঝতে সাহায্য করতে চাই। এবং বুঝুন। এই নিবন্ধে, আমরা তাকান:
Google Analytics কি?
কিভাবে UA থেকে GA4 তে স্থানান্তর করা যায়
UA থেকে GA4 এ কি পরিবর্তন হয়
এটি কীভাবে সাধারণভাবে ট্র্যাকিংকে প্রভাবিত করে
এটি কীভাবে হোয়াটসঅ্যাপের সাথে ট্র্যাকিংকে প্রভাবিত করে
হোয়াটসঅ্যাপে আপনার বিক্রয় কীভাবে ট্র্যাক করা যায়
কীভাবে চার্লস আপনাকে WhatsApp ট্র্যাকিংয়ে সাহায্য করে
Google Analytics কি?
Google Analytics হল Google-এর একটি বিনামূল্যের পরিষেবা যা কোম্পানিগুলিকে ওয়েবসাইট ভিজিটর, বাউন্স রেট এবং আরও অনেক কিছুর মতো পরিসংখ্যান ট্র্যাক করতে সক্ষম করে৷
Google Analytics ব্যবসায়িকদের তাদের প্রচারণা, ডিজাইন এবং টেক্সট কতটা ভালোভাবে কাজ করছে তা বুঝতে সাহায্য করে, যাতে তারা ফলাফল অপ্টিমাইজ এবং উন্নত করতে পারে। এবং এটি বিপণনকারীদের বুঝতে সাহায্য করে কোন চ্যানেল, কীওয়ার্ড, ওয়েবপেজ এবং প্রচারাভিযানগুলি সেরা পারফর্ম করছে৷
কিভাবে UA থেকে GA4 তে স্থানান্তর করা যায়
আপনি এখানে Google থেকে নতুনদের ব্লগ পোস্টের জন্য একটি [UAâGA4] মাইগ্রেশন গাইড পাবেন এবং আপনি এখানে Google-এর তৈরি YouTube ভিডিওগুলির একটি সিরিজ অনুসরণ করতে পারেন।
আপনার UA বা GA4 আছে কিনা নিশ্চিত নন? এখানে কিভাবে চেক করতে হয়. কিন্তু আপনি যদি 14 অক্টোবর, 2020-এর আগে আপনার অ্যানালিটিক্স প্রপার্টি তৈরি করেন, তাহলে সম্ভবত আপনার UA আছে। আপনি যদি এটি পরে তৈরি করেন তবে সম্ভবত আপনার ইতিমধ্যেই GA4 আছে।
টাইপি, চার্লস হোয়াটসঅ্যাপ বিশেষজ্ঞ টাইপির টিপ: আপনি কি চার্লস প্ল্যাটফর্ম ব্যবহার করেন? একবার আপনি Google-এ GA4-এ স্থানান্তরিত হয়ে গেলে, আপনি আমাদের প্ল্যাটফর্মে পরিবর্তন করতে এই 3টি সহজ ধাপ অনুসরণ করতে পারেন।
Google UA থেকে GA4 এ পরিবর্তন
2019 সালে, Google "বিবর্তিত পরিমাপের মানগুলিকে সম্বোধন করতে এবং ব্যবসা সফল করতে সহায়তা করার জন্য" Google Analytics 4 (GA4) চালু করেছে৷
GA4 ডিজাইন করা হয়েছে "ব্যবসায়িকদের তাদের ওয়েবসাইট এবং অ্যাপ জুড়ে ইউনিফাইড ব্যবহারকারীর যাত্রা দেখতে, নতুন অন্তর্দৃষ্টির পূর্বাভাস দিতে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, পরিবর্তনশীল ইকোসিস্টেমের সাথে তাল মিলিয়ে চলতে Google-এর মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করতে"।
এটি বেশ কয়েক বছর ধরে পর্যায়ক্রমে চলার পর, 1 জুলাই, 2023-এ, Google তার লিগ্যাসি সিস্টেম, ইউনিভার্সাল অ্যানালিটিক্স (UA), GA4 দিয়ে প্রতিস্থাপিত করেছে।
এই তারিখ থেকে, Google UA এর মাধ্যমে বিশ্লেষণ প্রক্রিয়া করা বন্ধ করে দিয়েছে। তাই আপনি যদি এখনও আপনার Google Analytics অ্যাকাউন্টে লগ ইন না করে থাকেন তবে আপনাকে এই বার্তাটি দিয়ে স্বাগত জানানো হবে: âএই সম্পত্তিটি 1 জুলাই, 2023 থেকে ডেটা প্রক্রিয়াকরণ বন্ধ করে দিয়েছে। ওয়েবসাইটের ট্র্যাফিক পরিমাপ করা চালিয়ে যেতে, একটি নতুন Google Analytics তৈরি করুন 4 ( GA4) সম্পত্তি।â
GA4 এ নতুন কি আছে?
তাহলে UA থেকে GA4 তে ঠিক কী পরিবর্তন হয়েছে? এখানে একটি দ্রুত সারসংক্ষেপ:
মূল পার্থক্য: এটি আপনাকে গ্রাহকের জীবনচক্র সম্পর্কে আরও বুঝতে সাহায্য করে: একটি ইভেন্ট-ভিত্তিক মডেল ব্যবহার করে, GA4 আপনার ওয়েবসাইট, অ্যাপস (হোয়াটসঅ্যাপ সহ) এবং এমনকি অফলাইন ইন্টারঅ্যাকশন জুড়ে ব্যবহারকারীর যাত্রা ট্র্যাক করতে পারে। তাই এটি একটি সম্পূর্ণ ছবির জন্য শুধুমাত্র আপনার ওয়েবসাইটের চেয়ে বেশি বিশ্লেষণ করে
এছাড়াও:
এটি ব্যবসায়িক লক্ষ্যগুলির উপর নির্মিত: UA নম্বরগুলি ট্র্যাক করার জন্য ডিজাইন করা হয়েছিল যাতে আপনি সেগুলি ব্যাখ্যা করতে পারেন৷ GA প্রধান ব্যবসায়িক উদ্দেশ্যগুলিকে মাথায় রেখে ডিজাইন করা হয়েছে, "যেমন বিক্রয় বা অ্যাপ ইনস্টল করা, লিড তৈরি করা বা অনলাইন এবং অফলাইন গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন করা"
এটির মূল অংশে মেশিন লার্নিং রয়েছে: তাই আরও সঠিক বিশ্লেষণ রয়েছে
এটি কুকিজের উপর নির্ভর করে না: এটি কুকিজের সাথে এবং ছাড়াই কাজ করে (কারণ লোকেরা প্রায়শই কুকিজ দ্বারা ট্র্যাক করাকে "না" বলে, UA এর ফলাফল বাস্তবের তুলনায় 30% কম হতে পারে)
এটি গোপনীয়তা উন্নত করেছে: Google-এর মতে: "নতুন গোপনীয়তা-সংরক্ষণ প্রযুক্তিকে সমর্থন করার জন্য, GA4 এআই-চালিত সমাধানগুলির সাথে তৈরি করা হয়েছে, যেমন আচরণগত এবং রূপান্তর মডেলিং। এই সমাধানগুলি আপনাকে ব্যবহারকারীর গোপনীয়তার সাথে আপস না করে পারফরম্যান্সের সম্পূর্ণ দৃষ্টিভঙ্গি দেয়, কিন্তু তারা 'UA বৈশিষ্ট্যে উপলব্ধ নয়৷'
এটি "ইভেন্ট" পরিমাপ করে "হিট" নয়

